বাংলাদেশেরনির্বাচন নিয়ে কোনরকম মন্তব্য করতে চায় নাভারত

বাংলাদেশের নির্বাচন নিয়ে কোনো রকম মন্তব্য করতে অস্বীকৃতি জানাল ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে আজ বৃহস্পতিবার এ নিয়ে মন্তব্য করতে রাজি হননি মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার।

এর আগে নানা সময় বিভিন্ন প্রতিবেশী দেশের ভোট নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আগ্রহ দেখিয়েছে। সে কথা মনে করিয়ে দিয়ে বাংলাদেশের নির্বাচন নিয়ে প্রশ্ন করা হলে মুখপাত্র রবীশ কুমার এড়িয়ে যান। তিনি বলেন, ‘বাংলাদেশের ভোট একান্তই ওই দেশের অভ্যন্তরীণ বিষয়। আমার মনে হয় না প্রতিবেশী বন্ধুদেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করা উচিত হবে। ’

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ চলতি মাসের ১১ তারিখ তিন দিনের সফরে মিয়ানমার যাচ্ছেন। উন্নয়নমূলক অনেক প্রকল্পের মধ্যে রাখাইন রাজ্যের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য ভারত গৃহনির্মাণ করে দিচ্ছে। প্রথম পর্যায়ে ২৫০ বাড়ির মধ্যে ৫০টি বাড়ি এই সফরে মিয়ানমার সরকারের হাতে রাষ্ট্রপতি তুলে দেবেন।

ভারতের পররাষ্ট্রসচিব বিজয় গোখেল বলেন, ভারতের এই ভূমিকায় মিয়ানমার তো খুশিই, আন্তর্জাতিক স্তরেও তা প্রশংসা পাচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মিয়ানমারের পরিস্থিতি ও ভারতের রাখাইন উন্নয়ন প্রকল্প পৃথক দুটি বিষয়। মিয়ানমারকে ভারত অবকাঠামো তৈরিতে সাহায্য করছে, যাতে বাস্তুচ্যুত মানুষেরা ফিরে যেতে পারে। একইভাবে ভারত বাংলাদেশকেও সাহায্য করছে। তিনি বলেন, বাস্তুচ্যুত মানুষদের ফেরার বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটা চুক্তি হয়েছে। এই দুই দেশের প্রতিবেশী হিসেবে ভারত মনে করে, ভারত এবং এ অঞ্চলের স্বার্থে এই চুক্তির দ্রুত বাস্তবায়ন জরুরি, যাতে বাস্তুচ্যুত মানুষ ঘরে ফিরে যেতে পারে।

Please follow and like us:
comments

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *