তিনদিনেই ক্যারিবীয়দের উড়িয়ে দিলেন সাকিবরা

সিটিজি ট্রিবিউন স্পোর্টস ডেস্কঃ  জেতার জন্য ক্যারিবীয়দের দরকার ছিলো ২০৪ রান। সামনে পড়ে ছিলো আড়াই দিনেরও বেশি সময়ের খেলা। কিন্তু পারলো না ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের প্রথম ম্যাচে তারা হেরে গেছে ৬৪ রানে। বাংলাদেশের স্পিনারদের কঠিন দাপটে একদমই টিকতে পারেননি ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা।

শেষ ইনিংসে বাংলাদেশের হয়ে ছয় উইকেট তুলে নেন তাইজুল ইসলাম। এ ছাড়া সাকিব নেন দুটি। বাকি দুটি উইকেট যায় মেহেদি হাসান মিরাজের ঝুলিতে। স্পিনারদের লড়াইয়ে শেষ পর্যন্ত জয় হয় বাংলাদেশর।

২০৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে যায় ১৩৯ রানে। তাদের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন সুনিল অ্যম্ব্রিস। ৪১ রান আসে জোমেল ওয়ারিক্যানের ব্যাট থেকে। এ ছাড়া ২৭ রান করেন শিমরন হ্যাটমায়ার। আর কোনো ক্যারিবীয় ব্যাটসম্যান দুই অংকের ঘরেই যেতে পারেননি।
ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশ করে ৩২৪ রান। সেঞ্চুরি করেন মুমিনুল হক। ঠিক আগের ম্যাচে, জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরি করেছিলেন তিনি। মুমিনুলের ওই সেঞ্চুরিই বাংলাদেশকে প্রথম ইনিংস শেষে ৭৮ রানের লিড পেতে সহায়তা করে।

মুমিনুল হক ছাড়া বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যান উল্লেখযোগ্য কিছু প্রথম ইনিংসে করতে পারেননি। তবে শেষের দিকে তাইজুল ও অভিষিক্ত স্পিনার নাঈম হাসান অবাক করে দেন। এ দুজন যথাক্রমে ৩৯ ও ২৬ রান করেন।

ক্যারিবীয়দের হয়ে চারটি করে উইকেট নেন শ্যানন গ্যাব্রিয়েল ও জোমেল ওয়ারিক্যান। পরে জবাব দিতে নেমে ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংসে করে ২৪৬ রান। বাংলাদেশ পেয়ে যায় ৭৮ রানের গুরুত্বপূর্ণ লিড।

এই ইনিংসে নাঈম হাসান পাঁচ উইকেট তুলে নেন। মাত্র ১৮ বছরের নিচে প্রথম বোলার হিসেবে অভিষেকে পাঁচ উইকেট নেয়ার বিশ্বরেকর্ড গড়েন তিনি। নাঈমের ওই রকম বোলিংয়ের পরই বোঝা গিয়েছিলো যে এই ভেন্যুতে তৃতীয় বা চতুর্থ উইকেটে রান তোলা হবে সবচেয়ে কঠিন কাজ।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় মাত্র ১২৫ রানে। সর্বোচ্চ ১২৫ রানে। সর্বোচ্চ ৩১ রান করেন মাহমুদুল্লাহ রিয়াদ। বাংলাদেশের ১০ উইকেটের নয়টিই নেন ক্যারিবিয়ান স্পিনাররা। শেষ ইনিংসে তাদের সামনে দাঁড়ায় ২০৪ রানের লক্ষ্য। স্পিন উইকেটে এই রানও কঠিন হয়ে উঠবে, তা আন্দাজ করা যাচ্ছিলো আগেই। শেষ পর্যন্ত হয়েছে তা-ই।

Please follow and like us:
comments

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *